মেনু নির্বাচন করুন
প্রকল্প

পিইডিপি-৩ প্রকল্প

বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশব্লক নিমার্ন করা , নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রযুক্তি পানির উৎস স্থাপন করা হচ্ছে

ফাইল বাংলা

বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশব্লক বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশব্লক
বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিকবিদ্যালয়ে নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রযুক্তি পানির উৎস স্থাপন করা বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিকবিদ্যালয়ে নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রযুক্তি পানির উৎস স্থাপন করা
গভীর নলকূপ স্থাপন করে পানির ব্যবস্থা স্থাপন করার পাশাপাশি অধিকাংশ স্কুলে উহাতে সাবমার্সিবল পাম্প বসিয়ে স্কুলের সুবিধাজনক স্থানে ওয়াশ কর্ণার নির্মাণ করা হচ্ছে। ফলে ট্যাপের মাধ্যমে সহজেই বাচ্চারা পানি সংগ্রহ করতে পারছে। গভীর নলকূপ স্থাপন করে পানির ব্যবস্থা স্থাপন করার পাশাপাশি অধিকাংশ স্কুলে উহাতে সাবমার্সিবল পাম্প বসিয়ে স্কুলের সুবিধাজনক স্থানে ওয়াশ কর্ণার নির্মাণ করা হচ্ছে। ফলে ট্যাপের মাধ্যমে সহজেই বাচ্চারা পানি সংগ্রহ করতে পারছে।

ফাইল ইংরেজী


কাজের বর্ননা

নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রযুক্তি পানির উৎস স্থাপন করা হচ্ছে। গভীর নলকূপ স্থাপন করে পানির ব্যবস্থা স্থাপন করার পাশাপাশি অধিকাংশ স্কুলে উহাতে সাবমার্সিবল পাম্প বসিয়ে স্কুলের সুবিধাজনক স্থানে ওয়াশ কর্ণার নির্মাণ করা হচ্ছে। ফলে ট্যাপের মাধ্যমে সহজেই বাচ্চারা পানি সংগ্রহ করতে পারছে। আর্সেনিক প্রবণ এলাকায় আর্সেনিক আয়রন রিমুভাল প্লান্ট (এআইআরপি) নির্মাণ করে কিংবা সনো ফিল্টার স্থাপন করে স্কুলে নিরাপদ পানির ব্যবস্থা করা হচ্ছে। ফলে ছাত্র ছাত্রী ও শিক্ষকবৃন্দের জন্য উন্নত এসব সুবিধাদি শিক্ষা সহায়ক পরিবেশ হিসেবে ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উপরের ছবিতে একটি ওয়াশ কর্ণার দেখা যাচ্ছে।

পিইডিপি-৩ প্রকল্পের আওতায় জ্নস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন সরকারী/বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশব্লক নিমার্ন করা হচ্ছে। ছেলে ও মেয়েদের জন্য পৃথক পৃথক প্রতিটি ওয়াশব্লকে ৩টি টয়লেট, ওয়াশ বেসিন, ফুট ওয়াশ  ও ইউরিনাল রয়েছে। সুন্দর ডিজাইন ও টাইলস করা এসব ওয়াশব্লকে রয়েছে সার্বক্ষনিক রানিং পানির ব্যবস্থা । ফলে ছাত্র ছাত্রী ও শিক্ষকবৃন্দের জন্য উন্নত ওয়াশ সুবিধাদি উপভোগ করা এবং স্বাস্থ্য সম্মত জীবন যাপনে অভ্যস্থ হওয়া সম্ভব হচ্ছে। এসব সুবিধাদি শিক্ষা সহায়ক পরিবেশ হিসেবে ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।  উপরের ছবিতে রাজনগর উপজেলার একটি স্কুলে কম্বাইন্ড ওয়াশব্লক দেখা যাচ্ছে।

প্রকল্প শুরু

২০১৩-০১-০১

প্রকল্প শেষ

২০১৮-০৬-২৮

অগ্রগতির হার

100%

প্রকল্পের স্ট্যাটাস

বাস্তবায়িত


Share with :

Facebook Twitter